ভবিষ্যৎ

 

ভবিষ্যৎ 

লেখিকাঃ মাইমুনা মেহজাবিন

 

সাল ২০৫৭ বিকেল বেলা আমি আমার ঘরে বসে আছি, রাহি এসে আমাকে চা দিয়ে গেলো আমার নাতনি আমি চা টা খেতে খেতে ওর ঘরে গেলাম, দেখি ল্যাপটপ নিয়ে বসে আছে আমি জিজ্ঞেস করলাম ল্যাপটপে  সারাদিন কি করিস ? বললো কিছু না দাদীমা অনলাইনে বন্ধুদের সাথে কথা বলছিলাম আমি বললাম আমিও একসময় সারাদিন ফোন নিয়ে বসে থাকতাম আর আমার মা চিল্লায় তো আর বলতো ঢুকে যা ফোনের মধ্যে চোখটা তো নষ্ট করে ফেলবি তখন রাহি আমাকে জিজ্ঞেস করল দাদীমা তোমারও কি ফেসবুক একাউন্ট ছিল ? আমি বললাম শুধু ফেসবুক অ্যাকাউন্টটি না ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ সব ছিলো কৌতূহল নিয়ে জিজ্ঞেস করলো আচ্ছা তোমার ফেসবুকের জিমেইল আর পাসওয়ার্ড কি তোমার মনে আছে ! আমি বললাম না রে মনে নেই কিন্তু দেখ তো আমার ঘরে তোর দাদুর বইয়ের মাঝে আমার একটা ডায়রি আছে হয়তোবা ওটাতে লেখা থাকতে পারে রাহি দৌড়ে গিয়ে ডাইরিটা নিয়ে আসলো আর অনেক ঘাটাঘাটির পরে আমার ফেসবুক আইডির জিমেইল আর পাসওয়ার্ড পাওয়া গেল সাথে সাথে ওর ল্যাপটপে আমার আইডি লগইন করলো কনভারসেশন লিস্টে প্রথমেই ইস্তিয়াকের একটা টেক্সট ছিল রাহি আমাকে জিজ্ঞেস করল ইস্তিয়াক কেআমি ওকে সম্পূর্ণ বিস্তারিত বললাম তারপর ইস্তিয়াকের আইডিতে ঢুকে দেখলাম প্রায় দেড় বছর আগে শেষ একটা পোস্ট করেছিলো আমি রাহীকে এক এক করে আমার সব বন্ধুদের নাম বললাম সবার আইডি তে ঢুকলো আগের পোস্টগুলো পড়লো আমি ওকে আমার সব বন্ধুবান্ধবির গল্প শোনালাম বললো বাব্বা, তোমরা এতো মজা করতে এত ভালো বন্ধু ছিলো তোমার ! রাহি আমার নিজের করা পোস্ট গুলোও দেখলো, শেষ প্রোফাইল পিক ছিল মেয়ে আর হাসবেন্ড এর সাথে তোলা একটা ছবি এভাবে ঘাটাঘাটি করতে করতে হুট করে সামনে চলে আসলো তার আইডি টা রাহির থেকে ল্যাপটপটা আমি নিজের দিকে নিলাম ঠিক করে চোখে চশমা টা পড়ে তার আইডিতে ঢুকে দেখতে থাকলাম সে অনেক হাজি হয়ে গিয়েছিলো কিন্তু কয়েক মাস আগে কোনো এক অসুস্থতার কারণে মারা গিয়েছে, কেউ একজন তার আইডি ট্র্যাক করে এই পোস্টটা করেছে পোস্টটা পড়ে আমি অনেকটা থমকে গেলাম আমি তো পুরাই অবাক ! তার শেষ আপলোড করা ছবি ছিল ছেলেমেয়ে বউ নিয়ে সবাই মিলে একটা ফ্যামিলি পিকচার তার আইডি ঘাটতে দেখে রাহি আমাকে জিজ্ঞেস করল দাদীমা এই লোকটা কেআমি বললাম প্রায় সবার জীবনে একটা অতীত থাকে উনি ছিলেন আমার জীবনের অতীত, এটা বলতেই রাহির দাদু রুমে চলে আসলো রাহি দৌড়ে গিয়ে বললো দাদু দাদিমার আইডিতে ঢুকেছি তোমার আইডি আছে নাকিএগুলো বলে ওরা দুই দাদু নাতনি বকবক করতে শুরু করলো এদিকে আমি নিজের কল্পনায় ৪০ বছর পেছনে অতীতে চলে আসলাম !

 

 


 

#কল্পনা 🖤🥀

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

বেশি বার পড়া হয়েছে

একজন রিক্সা-ওয়ালা