আত্মহত্যা

 

আত্মহত্যা

 

আবেগঃ কাঁদতে কাঁদতে চোখের জলে সাগর বানিয়ে দিয়েছে ! সে এখন ছাদ থেকে লাফ দিয়ে আত্মাহত্যা করতে যাবে !

 

ঠিক তখনি........

আত্নাঃ আজ কেন কাঁদছিস রে আবেগ ? কেন নিজের জন্য তোর মাকে ঠকাতে যাচ্ছিস ? তুই জানিস না ?  তোকে ছাড়া তোর মা এক মহূর্তও বাঁচবে না ? তোকে কতবার বলেছি , মায়ের মত করে আর কাউকেই ভাবিছ না ? মাকে বার বার ঠকিয়েও বিনিময়ে আরও বেশি বেশি ভালোবাসা পেয়েছিস বলেই কি ভাবছিলে অন্য কাউকে ভালোবাসলেও সে কি মায়ের মত করে তোকে ভালোবাসবে ? অতিরিক্ত ভালোবেসে বিনিময়ে এমন কিছু পেয়ে বসলি যে ব্যকা হয়ে আজ মরতে যাচ্ছিস নিমকহারাম ?

 

আবেগঃ আমার বাঁচার কোন অধিকার নেই রে আত্মা ?

 

আত্মাঃ কেন ? কেন বাঁচার অধিকার নেই ?

 

আবেগঃ অন্যের ভালোবাসায় অন্ধ হয়ে মাকে এতো এতো বেশি ঠকিয়েছি যে মায়ের সামনে যাওয়ার অধিকারও আজ আমার অবশিষ্ট নেই রে ! মাকে দেয়ার মতও কিছু নেই আজ আমার ! আজ কোন মুখ নিয়ে মায়ের সামনে যাবো রে ?

 

আত্নাঃ কি বলছিস আবোল তাবোল ? মাকে চিনিস ভালো করে ? মাকে কোন কিছুর সাথে তুলনা করা যায় রে বোকা ? একবার মায়ের সামনেই না গিয়ে দেখ মা তার কলিজাকে কলিজার স্থানেই ঠাঁই দেয় কিনা ? তুই, তো মায়ের কলিজা ! কলিজা না থাকলে তুই, আমি আমরা কেউ বাঁচি রে বোকা ?

 

আবেগঃ কি করে ঠাঁই দিবে রে বোক ? আজ তার ঠাঁই দেয়ার জায়গাটা আছে ঠিকই কিন্তু জায়গাটা আজকের পর থেকে সে কাউকেই রাখতে পারবে না আর !

 

আত্নাঃ কেন রে ! কি হয়েছে রে মায়ের ?

 

আবেগঃ তোকে কি করে বলবো যে, আজ মা নেই রে ! মাকে ঠকিয়ে পুরো দুনিয়ার জন্য যা যা করলাম সবাই বিনিময়ে ঠকিয়েই গেল ! আর মা যে সারাজীবন ঠকেও বিনিময়ে আমাকে ভালোবেসেই গেল ! যে মা আমার জন্য ১০ মাস ১০ দিন ধরে আজ পর্যন্ত শুধু কষ্ট করেই গেল সে মা আর যাহোক খুব কেঁদেছে রে, খুব কষ্ট পেয়েছে রে !  তাই, আজ আমি কোনভাবেই ক্ষমা করতে পারবো না নিজেকে ? বেঁচে থাকতে যে মাকে একদিনও ঘারে নিলাম না সে মাকে আজ কি করে নিজের কাঁধে নিতে পারবো শেষবারের জন্য ? আমার পৃথিবীতে বেঁচে থাকার কোন অধিকার নেই রে ? তায়তো তোকে নিয়ে গেলেই আমিও শেষ লাফ টা দিয়ে দিবো রে ! তুই, চলে যে ! ওপারে আবার দেখা হবে !

 

আত্নাঃ আমার খুব কষ্ট হচ্ছে রে ! আমি আর সইতে পারছি না রে ! ইস ! ইস ! ইস ! ওমা ! ওমা !......

অন্তপর, ছাদ থেকে লাফ দিয়ে আবার একটা লাশের আর্বিভাব !

 


মূলকথাঃ হয়তো, আজ পুরো দুনিয়া কাঁদবে ঘটনা দেখে কিংবা শুনে ! অনেকেই কথায় কাজে এমন ভাব দেখাবে  যে সে জীবনেও এতোটা কষ্ট পায় নি এমন কি  তাদের মত এতো কষ্ট আর যেন কেউ পায় নি! কিন্তু,  এটা কাল্পনিক/ অভিনয় ছাড়া আর কিছুই হতে পারে না ! কেননা, সেক্সপিয়ারের সাথে তাল মিলিয়ে আজও এটাই বলতে হয় যে, আসলেই পৃথিবীটা একটা নাট্যমঞ্চ আর আমরা সকলে সেখানে শুধুই নাট্যভীনতা ! আমরা আর যা পারি না কেন অভিনয়ে কিন্তু কেউ কারো থেকে কম নয় ! কেননা, এখানে আমরা প্রতিযোগিতা করে অভিনয় করে থাকি!! সবাই এমনভাবে অভিনয় করি যে বাকি ১০ জন নয় আমি সব থেকে বড় অভিনতা ! অভিনয় করতে করতে কখন যে নিজের সাথে নিজের বিবেগের সাথে অভিনয় করে নিজেকেই খুব বেশি ঠকিয়ে ফেলি সে হদিসও মিলে না কখনও ! যেদিন সুতোয় আমাদের টান পরে যায় কেবল দিনই হদিস মিলে ! দিনের পর আর কেউ কিন্তু অভিনয় করতে পারি না ! অভিনয়ের দিন শেষ হয়ে যায় দিনের পর । কেননা, দিনের পর এমনভাবে অজ্ঞান হয়ে যাই আর কখনও জ্ঞান ফিরে না !

 

লিখাঃ ছন্নছাড়া আমি(Mr Selfish)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

বেশি বার পড়া হয়েছে

একজন রিক্সা-ওয়ালা