সাকসেসফুল ফেইলিওর" ( Successful Failure )

Successful Failure 


ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ( Mark Zuckerber ) হার্ভার্ডের ১২ বছর আগে একজন দেপ আউট হওয়া শিক্ষার্থী ছিলেন । নিজের সার্টিফিকেট পাওয়ার পর তিনি ফেসবুকে মজা করে সেই সার্টিফিকেট-টির ছবি আপলোড দিয়ে মা-কে উদ্দেশ্যে করে লিখেছিলেন - "" মা বলেছিলাম না ! আমি আমার সার্টিফিকেট নিতে আসবো ?"" 




বিশ্বের অন্যতম জনপ্রিয় অভিনেতা শাহ্রুখ খান (  

Shah Rukh Khan

 ) আমেরিকার-র বিখ্যাত ইয়েন বিশ্ব-বিদ্যালয় এর সমাবর্তনে বকৃতা দিয়েছিলেন । সেখানে তিনি অনেক কথা বললেও , কিছু কথা দিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছিলেন তিনি । যা ছিল বেশ দারুন । নিজের অবস্থান সম্পর্কে তিনি উল্লেখ করেছেন একজন " সাকসেসফুল ফেইলিওর" ( Successful Failure ) হিসেবে । তিনি আরোও বলেছিলেন তার বাবাও ছিলেন একজন " সাকসেসফুল ফেইলিওর" ( Successful Failure )  এই হারতে হারতে জয়ী হওয়াটাও তার জীবনে একটা দুর্ঘটনার মতো । এই দুর্ঘটনা না ঘটলে জীবনে হারতে হারতে সফল হওয়া হতো না তার । 



কথা সাহিত্যিক - হুমায়ূন আহমেদ ( 

হুমায়ূন আহমেদ

 ) এর জন্মের একই দিনে ব্রিটিশ এক রাজপুত্র চার্লস জন্ম গ্রহন করেন । সারা পৃথিবীতে রেডিও টেলিভিশনে ঘোষণা দেওয়া হয়েছে , দূর দেশের এক রাজপুত্র জন্ম গ্রহন করেছে । হুমায়ূন আহমেদ এর মায়ের খুব মন খারাপ হয়েছিল । রাজপুত্রের জন্ম হয়েছে তাই এত আয়োজন ! আজ তাদেরওতো একজন পৃথিবীতে এসেছে । হুমায়ূন আহমেদ এর বাবা তখন বলেছিলেন , "" আজকে আমরা তার জন্মদিন পালন করতে না পারলেও , এমন একদিন আসবে যখন পুরোদেশের মানুষ তার জন্মদিন পালন করবে । "" হ্যাঁ ... তার মা দেখে গেছেন যে তার সন্তান ' হু ইজ হু ইন এশিয়া ' Who Is Who In Asia নামের বিরাট সম্মানসহ অসংখ্যা সম্মানের অধিকারী হয়েছেন । যিনি কিনা পিএইটির PAET-র প্রথম কোর্সের পরীক্ষায় " সাকসেসফুল ফেইলিওর" ( Successful Failure ) হিসেবে ১০০ তে ০ পেয়েছিলেন । 

একই কথা খাটে পৃথিবীর বিখ্যাত পদার্থবিজ্ঞানী আইন্সটাইনের ( Albert Einstein ) ক্ষেত্রেও । জুরিখ বিশ্ব-বিদ্যালয় এর ভর্তি পরীক্ষায় প্রথমবারে তিনিও ফেল করেছিলেন । তখন কি কেও ভেবেছিল সেই ছেলেটি "টাইম ম্যাগাজিন' এর দৃষ্টিতে পৃতিবীর সবচেয়ে বুদ্ধিমান মানুষ হিসেবে বিবেচিত হবেন ?

Search Results

Web resultsক্ষেত্রেও । 

Search Results

Web results







কেউ জানে না , জীবন কখন , কোথায় , কোনদিন কোনদিকে যাবে । তাই আমরা যখন কোথাও হেরে যাই তখন এই মানুষ গুলোর জীবনী দেখা উচিত । জীবনে সব সময় লড়াই করে কেবল জিততেই হবে , এই ধারনা ভুল । পৃথিবীতে শুন্য কেবল নিজের জীবনের অর্থই শুন্য করে দিতে আসে না , কিছু শুন্য জীবনকে পরিপূর্ণ করে দিতে আসে । লড়াই করে হারতে শেখাটাও গুরুত্বপূর্ণ । কারন লড়াই শিখতে হলে হারতে হয় । যাদের জীবনে হারার কোনো গল্প নেই তাদের জীবনে সাফল্যেরও কোনো গল্প নেই । সতিকারের যোদ্ধাতো তারাই যারা পৃথিবীতে হারতে হারতে যুদ্ধ করে জিততে শিখে । কারন , একমাত্র তারাই কখনো জিততে জিততে হেরে যায় না । 



সমাপ্ত 

Search Results

Web results



Search Results

Web resulShah Rukh Khan 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

বেশি বার পড়া হয়েছে

একজন রিক্সা-ওয়ালা