'টাইম ডাইলেশন' (Time Dilation)

 

'টাইম ডাইলেশন' কী?

 

Time Dilation এটা থিওরি অফ রিলেটিভিটির একটা অংশ। আইনিস্টাইনের মতে,কম গতিশীল কোনো বস্তুতে সময় তুলনা মুলোক দ্রুত গতিতে চলে।আর যে বস্তু অধিক গতিতে চলে তার সময় তুলনামূলক কম গতিসম্পন্ন বস্তুর চেয়ে কম দ্রুত চলে। এটাই টাইম ডাইলেশন। এই থিওওরির উপর ভিত্তি করে বিজ্ঞানী কার্ল সেগান 1980 সালে তার বিখ্যার 'কসমস' সিরিজে একটি পর্ব করেছেন যার নাম দেওয়া হয় 'টুইন প্যারাডক্স '



মূল প্যারাডক্স অনুসারে, ধরা যাক আমার আর আমার জমজ বনের বয়স এখন 18 বছর। একখ আমি চাইলাম আমি আমি 3 বছরে 3 আলোকবর্ষ ভ্রমন করে পৃথীবিতে ফিরতে চাই। তাও আবার স্পেসসিপে করে তাহলে আমার স্পেসসিপ এর গতি হতে হবে আলোর গতির সমান অর্থাৎ সেকেন্ডে এক লক্ষ ছিয়াশি হাজার মাইল ।আইনিস্টাইন বলেছেন এতো গতিতে যাওয়া অসম্ভব। কিন্তু যদি by any chance আমি এমন একটা স্পেসসিপ বানায় ফেলেছি।আর যা ছুটবে আলোর বেগে।আমি আমি আমার ঠিক 18 বছর বয়সে ধরা যাক 2020 রওনা হলাম স্পেস ঘুরতে আলোর বেগে। আমি ঠিক 3 বছর ঘুরে আসবো তাইলে আমার বয়স হবে 18+3=21 আমি ফিরবো 2022 সালে। থিওরি মতে পৃথীবির গতির তুলানাই আমার গতি বেশি তাই আমার সময় কম দ্রত যাবে আর আমার তুলনায় আমার জমজ বনের অর্থাৎ যে পৃথীবিতে আছে তার গতি কম তাই তার সময় খুব দ্রত যাবে এতে তার বয়স বাড়বে দ্রুত আর আমার only 3বছর আমি 2022 এসে দেখবো তার বয়স হবে 104 বছর মানে সে বেচে নাও থাকতে পারে আমি যদিও আমার দিক থেকে মনে হবে শুধু মাত্র 3 বছর সময় গেছে আসোলে তখন হবে 2108 year কারোন ইতিমধ্যেই 86 বছর পাড় হয়ে গেছে।কিন্তু আমি তখন 21 বছরের যুবতি।আসলে এটাই time dilation. যাকে আমরা time travel বলে ভাবি। আসল কথা হলো এটাই ভবিষ্যতে ভ্রমন।


 তথ্য সুত্রঃ Quara_Time Dialation

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

বেশি বার পড়া হয়েছে

একজন রিক্সা-ওয়ালা