আমার বিয়ে এবং সেই সংসার

 

আমার বিয়ে এবং সেই সংসার

 

১৫ বছর বয়সে আমার বিয়ে হয় ।  দশম শ্রেনীতে  উঠার পরেই আমার বিয়ে হয়ে যায় । সাবালিকা হতে না হতেই বিয়ে নামের দায়িত্বটা আমার মাথায় বোঝা হয়ে পড়ে । কামুকথায় অধিকার আদায়ে প্রতিরাতই স্বামী হিসাব করে পাই পাই আদায় করে নেয় তাঁর অধিকার তখন না বুঝতাম স্বামীর মন, না বুঝতাম  সংসার ।

পাঁচ বছর শেষে এখন সবই বুঝতে শিখে গেছি । সংসারের কাজ, শশুড় শাশুড়ী এবং স্বামীর সেবা যত্ন করতে শিখে গেছি । বুকের ভেতরে  কষ্ট গুলো চাপা দিতে শিখে গেছি । শুধু পারিনি  আমার রুপ গুনাবলি দিয়ে স্বামীর মন জয় করতে। এই সংসার থেকে অনেক ভালোবাসা পেয়েছি। কিভাবে জানেন?

শাশুড়ীর হিসাব করা কাজ গুলো প্রতিদিন নিয়ম করেই টার মধ্যে  করে দিয়ে । শশুড়ের সময় মতো ওষুধ , চা কপি , তরকারিতে পরিমান মতো  লবণ  নিয়ম করে  দিয়ে । ননদীর অগোছালো  রুমে সকাল বিকাল নিয়ম করে গুছিয়ে দিয়ে । কলেজে যাবার আগেই সব কিছু গুছিয়ে খাবার টেবিলে রেডি করে দিয়ে । এবার আসি আমার প্রান প্রিয় স্বামীর কথায়-  আজ কিন্তু বাসায় ফিরতে দেরি হবে  বাসার গেইট খুলা রেখো ঘুমিয়ে পড়োনা । আমার ডাকাডাকি করা ভালো লাগে না । আর কারণে অকারণে কল দিয়ে বিরক্ত করবে না ।এটা আমার পছন্দ না । প্রতিদিন এভাবেই চলছে আমার সংসার । নিয়ম করে যেমন সব করছি । স্বামী , শশুড় , শাশুড়ী ,ননদী নিয়ম করেই মানুষিক অত্যাচার করে যাচ্ছে । দুমুটো ভাত এর জন্য  ভক্তভুগি হয়েই যাচ্ছে আমার জীবন ।


 

ভাবছেন এমন ভালোবাসা কিভাবে সহ্য করে আছি কিংবা কেনই বা এই সংসার ছেড়ে চলে যাচ্ছি না ? শুনুন মেয়েদের নিজের কোন বাড়ি নেই ।নিজের কোন অস্তিত্ব  নেই ।  তাই জীবনে আর যাই করেন মেয়ে হয়ে কখনো নিজের পায়ে না দাঁড়িয়ে , নিজেকে যোগ্য প্রমাণ না করে এমন কাউকে বিয়ে করবেন না যার হাতে নির্যাতনের শিকার হতে হয় । প্রতিনিয়ত পরের বাড়ির লোকের কাছে নিজের বাবা মাকে নিয়ে অপমানজনক কথা  না শুনতে হয়।

💔💔💔

সমাপ্ত।

 

লেখাঃ(#সরণো_আহম্মেদ)


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

বেশি বার পড়া হয়েছে

একজন রিক্সা-ওয়ালা