সফলতা


সফলতা

“সফলতা” একটি বহু আকাঙ্ক্ষিত শব্দ । কে না চায় সফল হতে ? কিন্তু সবাই কি সফল হতে পারে ? অল্প কিছু সংখ্যক মানুষের কাছে ধরা দেয় সাফল্য নামের সোনার হরিণ । সফলরা তাদের পরিশ্রম , দক্ষতা , প্রতিভা ও উত্তম অভ্যাসের গুনে সফল হন । আসুন জানা যাক কি সেই গুনাগুণ , যার বলে মানুষ সফল হয় ।
বিখ্যাত লেখক হাল এলরোড ( Hal Elrod ) তার ‘The Miracle Morning’ বইতে সফলতার জন্য সকালের ৬ টি অভ্যাস রপ্ত করার জন্য বলেছেন । 

Silence/ নীরাবতা পালন করাঃ  

সকালে উঠেই দিনের কাজ-কর্ম নিয়ে ব্যস্ত না পরে কিছুটা সময় নীরাবতা পালন করে , প্রার্থনা করলে আমাদের ব্রেনের নিউরন সারাদিন কাজের জন্য প্রস্তুত হয়ে যায় ।
Affermation/ নিশ্চয়বোধক কথা বলাঃ  

“আমি আজ সারাদিন এই কাজ গুলো করব , আমার পক্ষে এই কাজ গুলো করা সম্ভব” এই ধরনের ইতিবাচক আত্মবিশ্বাসী কথাবার্তা নিজের সঙ্গে নিজে বলতে পারলে , দিনের রুটিন কাজগুলো সফলভাবে সম্পন্ন করা যায় । ভারতের সাবেক রাষ্ট্রপতি ড. এ.পি.জে আবুল কালাম বলেছেন সকালে উঠে নিজেকে পাঁচটি কথা বলুন “ I am the best ; Today is my day ; I am a winner ; God is always with me ; I can do it .” ‘Positive Attitude And Constructive Mindest ‘ , সারাদিনের কাজগুলোকে সফল ভাবে সম্পন্ন করতে সাহায্য করে । 

Visualization / দিনের কাজগুলোকে মানসপটে কল্পনা করাঃ 

দিনের সম্পাদিত্য কাজগুলোকে যদি মনে মনে সাজিয়ে নেওয়া যায় তবে তা সময় মত সম্পন্ন করা সম্ভব । অনেক সময়ই আমরা অনেক কাজ করার পরিকল্পনা করি , কিন্তু সময়মত শেষ করতে পারি না । Visualization আমাদের দিনের কাজগুলোর সঠিক পরিকল্পনা তৈরি করে তা যথাসময়ে সম্পন্ন করতে প্রভুতো সহযোগিতা করতে থাকে । 


সফলতা



Exercise / শারীরিক কসরত করাঃ 

সকালে উঠে পর্যাপ্ত ব্যায়াম করলে আমাদের ব্রেন প্রচুর অক্সিজেন সাপ্লাই পায় । ফলে ব্রেন সারাদিন কাজ করার জন্য প্রস্তুত হয়ে যায় । ব্যায়াম শরীরের অঙ্গ – প্রত্যঙ্গ গুলোকে কাজ করার জন্য সক্রিয় করে তোলে এবং ব্রেনে এন্ডোরফিন বা সুখী হরমোন নির্গত করে । যার ফলে চিন্তাশক্তি বেড়ে যায় , যা আমাদের সারাদিন কাজ করার প্রেরণা যোগায় । 

Writing / লেখাঃ 

সারাদিনের কাজগুলোর পরিকল্পনা ছক মনে মনে এঁকে ফেলতে হবে । তারপর কাজগুলোকে গুরুত্বানুসারে লিখে ফেললে , তা করা সহজ হয়ে যায় । কথায় বলে , “ Get the thing’s Measured , Get the thing’s done “ অর্থাৎ কোন কাজকে পরিমাপ করা গেলে , অনেকটাই করা হয়ে যায় । “To Do “ লিস্ট তৈরি করা এবং লিস্টের করনীয় কাজগুলোতে মাঝে মাঝে চোখ বালালে , তা পরিকল্পনামতে সঠিক সময়ে সম্পন্ন করা সম্ভব । বলা হয় “ Well begun is half done “ অর্থাৎ দিন্টা ভালোমতো শুরু করা মানে দিনের কাজগুলোর অর্ধেক সম্পন্ন হয়ে যাওয়া ।
 
সফলতা

Reading / পড়াঃ 

সকালে ঘুম থেকে উঠেই পড়ার অভ্যাস করলে সতেজ ব্রেনে অনেক কিছু পাড়া যায় এবং পড়া বিষয়গুলো সহজে বুঝা ও মনে রাখা যায় ।

রাতে ঘুমাতে যাওয়ার আগে পরের দিনের কার্যক্রমের পরিকল্পনা তৈরি করে লিখে ফেলতে হবে । এতে করে মন উক্ত কাজগুলি করার জন্য প্রস্তুত হয়ে যাবে । রাতে ঘুমাতে যাওয়ার আগে নিজেকে প্রশ্ন ক্রা যেতে পারে , সারাদিন কী করলাম ? কীভাবে কাজগুলো ভালো ভাবে করা যেত ? কী কাজ করা বাকী রয়ে গেল ? সেই অনুযায়ী পরবর্তী দিনের পরিকল্পনা করা গেলে তা বাস্তবসম্মত হবে এবং সফলভাবে সম্পন্ন করা যাবে । সারাদিনের ০৩ টি প্রাপ্তির জন্য প্রভুর কাছে প্রার্থনা ও কৃতজ্ঞতা প্রকাশ করলে আমাদের মাঝে কৃতজ্ঞতাবোধ জন্ম নেয় , তা আমাদের পরবর্তী সারাদিন ভালো কাজ করার প্রেরণা যোগায় ।
আমাদের স্বল্পমেয়াদি , মধ্যমেয়াদি , দীরঘমেয়াদি টার্গেটগুলোকে বার বার পর্যালোচনা করা দরকার । প্রয়োজন হলে তা সংশোধন , সংযোজন ও বিয়োজন করে সময়োপযোগী করে নিতে হবে । আমাদের টার্গেট হতে হবে ‘ SMART ‘ যার পূর্ণরূপ হলোঃ “SPECIFIC , MEASURABLE , ATTAINABLE , RELEVANT & TIME-BASED “ .
যথাসময়ে কাজগুলো সম্পন্ন করতে পারলে , আমাদের এক একটি দিন সাফল্যমন্ডিত হয় । আর প্রত্যেক দিনের স্বার্থকতা আমাদের জীবনে সফলতা বয়ে আনে । 


Credit By :
 
 মুহাম্মদ সাইফুল ইসলাম


উপ-পুলিশ কমিশনার (পিওএম)
রাজশাহী মেট্রোপলিটন পুলিশ , রাজশাহী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

বেশি বার পড়া হয়েছে

একজন রিক্সা-ওয়ালা